6

শিরোনাম সংবাদপত্র তারিখ বঙ্গবন্ধুকে মুক্তি দেওয়া না হইলে ইয়াহিয়ার সকল উমেদারী ব্যর্থ হইতে বাধ্য বাংলার বাণী মুজিব নগরঃ ৫ম সংখ্যা ২৮ সেপ্টেম্বর, ১৯৭১

শিরোনাম সংবাদপত্র তারিখ
অধিকৃত এলাকায় বুদ্ধিজীবীদের উপর দমননীতি অব্যাহত বাংলার বাণী

মুজিব নগরঃ ৫ম সংখ্যা

২৮ সেপ্টেম্বর, ১৯৭১

অধিকৃত এলাকায় বুদ্ধিজীবীদের উপর

দমননীতি অব্যাহত

(নিজস্ব প্রতিনিধি)

দখলকৃত এলাকার অসামরিক গভর্ণর ডাঃ মালেকের সরকারকে শিখণ্ডী খাড়া করিয়া বর্বর জঙ্গীশাহী সরকার বাঙালী শিক্ষাবিদ, সাংবাদিক ও বুদ্ধিজীদের উপর অব্যাহতভাবে দমননীতি চালাইয়া যাইতেছে।

.

সাম্প্রতি জল্লাধী বর্বরতার শিকার হইয়াছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও ইসলামের ইতিহাসের অধ্যক্ষ ডঃ হাবিবুল্লা,বাংলা বিভাগের অধ্যাপক ডঃ মনিরুজ্জামান ও ইমিরিটাস অধ্যাপক ডঃ মুহাম্মদ এনামুল হক।তাহাদিগকে চাকুরী হইতে বরখাস্ত করা হইয়াছে।ডঃ মনিরুজ্জামান আগামী ছয় মাস কোন সরকারী বা বেসরকারি চাকুরী করিতে পারিবেন না বলিয়া হুকুম জারী হইয়াছে।

.

ইহা ছাড়া রাষ্ট্রবিরোধী কার্যকালাপে লিপ্ত থাকিবার অভিযোগে প্রখ্যাত বৈজ্ঞানিক ডঃ কুদরত-ই-খুদা,ডঃ নীলিমা ইব্রাহিম ও ডঃ সিরাজুল ইসলাম চৌধুরীকে হুঁশিয়ার করিয়া দেওয়া হইয়াছে।

.

ইতিপূর্বে ডঃ আবুল খায়ের,জনাব রফিকুল ইসলাম, জনাব শহীদুল্লাহ প্রমুখ বিশিষ্ট অধ্যাপক ও কয়েকজন বুদ্ধিজীবীকে গ্রেফতার করা হইয়াছে।

.

অন্য এক সংবাদে প্রকাশ, বেশ কিছুদিন পূর্বে জঙ্গীশাহীর বর্বর সৈন্যরা মর্নিং নিউজের চীফ রিপোর্টার জনাব শহীদুল হক,ঢাকা বেতারের সাইফুল বারী,এ,পি পি’র জানাব মোজাম্মেল হক ও পি,পি,আই-এর নাজমুল হকসহ বেশ কয়েকজন সাংবাদিকে ধরিয়া লইয়া যায়।পরে তাঁহাদের কোন সংবাদ পাওয়া যায় নাই।

.

সামরিক সরকার বাঙালী উচ্চপদস্থ কর্মচারীদের বিশ্বাস করিতে না পারিয়া পশ্চিম পাকিস্তান হইতে অবাঙ্গালী চীফ সুপারিনটেন্ডেন্ট অব পুলিশ ও চীফ সেক্রেটারি আমদানী করিয়াছে।