1

আওয়ামী লীগ সরকার গঠন

শিরোনাম

সূত্র

তারিখ

আওয়ামী লীগ সরকার গঠন

 

পাকিস্তান অবজারভার

৫ই সেপ্টেম্বর, ১৯৫৬

 

আতাউর রহমান কে মন্ত্রিসভা গঠনের জন্য তলবঃ

আওয়ামীদের সাড়াদানঃ
আজ মন্ত্রীসভার নাম প্রকাশ

(নিজস্ব প্রতিনিধি)

গভর্নর জনাব এ.কে. ফজলুল হক গতকাল আনুষ্ঠানিকভাবে প্রদেশে একটি মন্ত্রিসভা গঠন করতে পূর্ব পাকিস্তান বিধানসভার বিরোধীদলীয় নেতা জনাব আতাউর রহমান খান কে দায়িত্ব দেন।

গত রাতে যোগাযোগ করা হলে জনাব খান বলেন যে, তিনি মন্ত্রীপরিষদ গঠনের আমন্ত্রণ  গ্রহণ করবেন এবং আজ সে অনুযায়ী গভর্নর কে অবহিত করবেন।

এটা জানা গেছে যে, একটি মন্ত্রিসভা গঠন করতে জনাব খান কে নিযুক্ত করে পাঠানো গভর্নরের চিঠি, বিকাল ৫ টার পরপরই বিতরিত হয় যখন তিনি আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে ছিলেন।

আরও জানা গেছে, আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক, যা পূর্বনির্ধারিত সময়সূচি অনুযায়ী বিকেল ৪ টা থেকে অনুষ্ঠিত হচ্ছিল,  তাতে দলের কার্যালয় গ্রহণ করা উচিত হবে কি না এই বিষয়ে আলোচনা করা হয়। দলের অভ্যন্তরে কিছু অভিমত ছিল যে, বর্তমান মুহুর্তে কার্যালয় গ্রহণ করা উচিত হবে না।

মওলানা ভাসানী  সভার উদ্দেশ্যে বলেন যে, ঘাটতি মোকাবিলার জন্য যে পরিমাণ খাদ্য লাগবে তা যত খরচ ই লাগুক না কেন সরবরাহ করা হবে, যদি না কেন্দ্র থেকে এই নিশ্চয়তা দেয়া হয়, তবে  দলের পক্ষে সরকারের দায়ভার গ্রহণ করা ঠিক হবে না।

যাই হোক সংসদীয় দল এবং কার্যকরী কমিটি উভয় ই , যারা এর পরপরই সাক্ষাত করে, কার্যালয় গ্রহণের পক্ষে সিদ্ধান্ত গ্রহণ করেছে।

জনাব আতাউর রহমান গতরাতে সাংবাদিকদের বলেন যে, তিনি যখন আজ গভর্নরের সাথে দেখা করবেন তখন তিনি মন্ত্রীপরিষদে অন্তর্ভুক্ত করতে চান এমন ব্যক্তিবর্গের একটি তালিকা তাকে দিতে পারেন। মন্ত্রীপরিষদের ক্ষমতা সম্পর্কে তাকে জিজ্ঞাসা করা হলে তিনি নির্দিষ্ট করে কোন ধারনা দিতে পারেননি। তবে, এটা বোঝা গেছে যে মন্ত্রিসভা এগারো সদস্য সমন্বয়ে গঠিত হতে পারে।

বর্তমান ইঙ্গিত মতে পাঁচ জন মন্ত্রী হবেন আওয়ামী লীগ, দুই জন হবেন কংগ্রেস থেকে, একজন গণতন্ত্রী দল থেকে, U.P.P. থেকে একজন , এবং তফসিলি থেকে একজন এবং একজন হবেন অন্যান্য থেকে।

 

গত রাতে হালকা গুজব ছিল যে অন্য দলগুলো আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হতে চাইছে। যাইহোক, এই ধরনের পদক্ষেপের কোন নিশ্চিত ঘোষণা পাওয়া যায় নি।  জনাব রহমান, গভর্নর এর কাছে প্রস্তাবিত মন্ত্রীদের তালিকা জমা দেবার পরই, প্রদেশ থেকে রাষ্ট্রপতির বিধি প্রত্যাহার করা হবে যেন একটি সংসদীয় সরকার গঠন করা যায়।

গত রাত পর্যন্ত, সার্কিট হাউসে জনাব সোহরাওয়ার্দীর রুমে সব বিরোধী দলের নেতাদের একটি রুদ্ধদার বৈঠক হয়, যেখানে একটি মন্ত্রিসভা গঠনের সঙ্গে সম্পর্কযুক্ত বিষয়গুলো আলোচনা করা হয়। আলোচনায় যারা অংশ নেন তাদের মধ্যে ছিলেন জনাব সোহরাওয়ার্দী, জনাব আতাউর রহমান, জনাব বসন্ত কুমার দাস, জনাব মাহমুদ আলী, জনাব শেখ মুজিবুর রহমান ও অন্যান্য।