12

পাকিস্তান যুদ্ধ বাঁধালে ভারতের সৈন্যরা দখল করা পাকিস্তানী এলাকা ছাড়বে নাঃ প্রধানমন্ত্রীর ঘোষণা

 

শিরোনাম সূত্র তারিখ
পাকিস্তান যুদ্ধ বাঁধালে ভারতের সৈন্যরা দখল করা পাকিস্তানী এলাকা ছাড়বে না – প্রতিরক্ষামন্ত্রী দৈনিক ‘যুগান্তর’ ১৮ অক্টোবর, ১৯৭১

 

 

পাকিস্তান যুদ্ধ বাধালে ভারতের সৈন্যরা দখল করা পাক অঞ্চল ছাড়বেনা

  • জগজীবন

 

জলন্ধর, ১৭ অক্টোবর (পি টি আই ও ইউ এন আই) – প্রতিরক্ষা মন্ত্রী শ্রী জগজীবন রাম আজ পাকিস্তানকে সতর্ক করে দিয়ে বলেন যে, ভারতের উপর যদি যুদ্ধ চাপিয়ে দেয়া হয় তাহলে যা ঘটুক না কেন, ভারতীয় সৈন্যবাহিনী পাকিস্তানের যে অঞ্চল দখল করবে সেখান থেকে তারা সরে আসবে না। আমরা সেখান থেকে সৈন্যবাহিনী অপসারণ করব না।

 

শিয়ালকোট ও লাহোর থেকে জনসাধারণ অন্যত্র চলে যাচ্ছে এই মর্মে সংবাদপত্রে প্রকাশিত সংবাদের উল্লেখ করে প্রতিরক্ষামন্ত্রী বলেন, পাকিস্তানী সামরিক জান্তা আমাদের উপর যদি  যুদ্ধ চাপিয়ে দেয় তাহলে আমাদের সেনাবাহিনী এগিয়ে গিয়ে এই সব শহর দখল করবে এবং পাকিস্তানের দখলীকৃত অঞ্চল থেকে এবার আমরা সরে আসবও না, তাতে যাই ঘটুক না কেন।

 

প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন যে, বাংলাদেশ প্রসঙ্গে অমীমাংসিত থাকা পর্যন্ত সীমান্ত থেকে ভারত তাঁর সেনাবাহিনী প্রত্যাহার করবে না।

 

এখান থেকে ২০ কিলোমিটার দুরে কর্পুর তলায় এক জনসভায় ভাষণ প্রসঙ্গে প্রতিমন্ত্রী এ ব্যাপারে যেকন আন্তর্জাতিক চাপ প্রতিরোধে ভারতের দৃঢ় সংকল্প ঘোষনা করেন।

 

শ্রী রাম বলেন যে, ভারতের আঞ্চলিক অখণ্ডতার বিরুদ্ধে পাকিস্তানের যে কোন দুরভিসন্ধির উপযুক্ত জবাব দেওয়ার জন্য বর্তমান প্রস্তুতি অব্যাহত থাকবে। তিনি বলেন, পাক প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের যুদ্ধ হুমকির পরিপ্রেক্ষিতে এই প্রস্তুতি প্রয়োজন। ইয়াহিয়া খান বলেছেন যে, বাংলাদেশ মুক্তিবাহিনী কোন অঞ্চল দখল করলে, পাকিস্তান ভারতের উপর তাঁর প্রতিশোধ গ্রহণ করবে।

শ্রী রাম বলেন, সময় যত অতিবাহিত হবে, মুক্তিবাহিনী ততই অগ্রগতি হবে এ বিষয়ে আমার কোন সন্দেহ নেই এবং অদূর ভবিষ্যতে বাংলাদেশ একটি স্বাধীন দেশে পরিণত হবে।

 

নাশকতামূলক কাজের জন্য ভারত পুর্ব বঙ্গে অনুপ্রবেশকারীদের পাঠিয়েছে বলে পাকিস্তান যে অভিযোগ করেছে তিনি তাঁকে ভিত্তিহীন ও খেলো বলে বর্ননা করেন।

 

শ্রীরাম বলেন যে, পাকিস্তান নিজের অপকর্মের জন্য ভারতকে দোষারোপ করতে যাচ্ছে। জনসভায় প্রতিরক্ষামন্ত্রীকে পাঞ্জাবের বীরত্ব ও সাহসিকতার প্রতীক একখানি তরবারি উপহার দেয়া হয়। শ্রী রাম উপহার গ্রহণ করে, পাকিস্তান যদি ভারত আক্রমণের সাহস করে থাকে তাহলে পাকিস্তানকে পরাভূত করার আশ্বাস দিয়ে বলেন যে, তিনি চিরদিন গান্ধীজীর আদর্শে বিশ্বাসী কিন্তু দেশের অখণ্ডতার সঙ্গে কোন প্রকার আপোষ হতে পারেনা।

 

তিনি বলেন, শরনার্থিরা একদিন তাদের নিজ গৃহে ফিরে যাবে, কিন্তু ইয়াহিয়া খানের পাকিস্তানে নয়, মুজিবের বাংলাদেশে।

 

শ্রী জগজিবন রাম বলেন যে, পাকিস্তানের প্রায় অর্ধাংশের বিলুপ্তি হয়েছে এবং ভারতের যুদ্ধ করতে নাও হতে পারে। ইয়াহিয়া খান এখন বুঝতে পারছেন যে, বাংলাদেশে মুক্তিবাহিনীর শক্তি বাড়ছে এবং বিশ্বের জনমত ক্রমশ পাকিস্তানের বিরুদ্ধে যাচ্ছে। বাংলাদেশকে মুক্ত করার জন্য মুক্তিবাহিনী শুধু এক ঘা দেওয়া প্রয়োজন।

 

শ্রী রাম বলেন যে, সীমান্তের নিকটবর্তী গ্রামবাসীদের তিনি অন্যত্র সরে যেতে বলবেন না কারণ তিনি জানেন যে, তাদের মনোবল অটুট আছে এবং সাহসের সঙ্গেই তারা যে কোন বিপদের সম্মুখীন হতে পারবেন।

শ্রী বিদ্যাচরন শুক্লের ভাষণ

রায়পুর, ১৭ অক্টোবর (পি টি আই) – প্রতিরক্ষা উৎপাদন দফতরের মন্ত্রী শ্রী বিদ্যাচরন শুক্ল গত রাত্রে এখানে এক সাংবাদিক বৈঠকে বলেন যে, সীমান্ত এলাকায় পাকিস্তানী সৈন্য সমাবেশের সংবাদ সম্পর্কে ভারত সম্পূর্ন অবগত।

 

তিনি বলেন, পাক সৈন্য অথবা যে কোন শত্রপক্ষ আক্রমণের মোকাবিলার জন্য আমরা সম্পূর্ন প্রস্তুত এবং আমরা আমাদের শত্রুপক্ষকে আমাদের প্রতিরক্ষা প্রস্তুতি জানিয়ে দিতে চাই।