13

যুক্তরাজ্য প্রতিনিধি স্যার কলিন ক্রো-এর বিবৃতি

 

শিরোনাম সূত্র তারিখ
যুক্তরাজ্য প্রতিনিধি স্যার কলিন ক্রো’র বিবৃতি জাতিসংঘ ডকুমেন্টস ৪ ডিসেম্বর, ১৯৭১

 

 

যুক্তরাজ্য প্রতিনিধি স্যার কলিন ক্রো’র বিবৃতি,৪ ডিসেম্বর, ১৯৭১

পত্রটির অন্যতম স্বাক্ষরকারী আমার প্রতিনিধিদল আপনাকে অনুরোধ করছিলো, মি. প্রেসিডেন্ট, অবিলম্বে নিরাপত্তা পরিষদের একটি জরুরী বৈঠক আহ্বানের, সাম্প্রতিক অধোগামী পরিস্থিতি যা ভারত ও পাকিস্তানের মধ্যে সশস্ত্র সংঘর্ষের নেতৃত্ব দিয়েছে সেটি বিবেচনার জন্য।সেই অনুরোধে তত্র শীঘ্র ভূমিকা পালনের জন্য আমরা আপনার কাছে কৃতজ্ঞ।

আমরা যত্নসহকারে বিতর্কটি অনেকদূর পর্যন্ত শুনেছি, এবং এটি পরিষ্কার যে যুদ্ধবিগ্রহ বন্ধ করতে, রক্তের প্রবাহ থামাতে একটি জরুরী অভিপ্রায় দ্বারা আমরা প্রায় আমাদের প্রত্যেকে উদ্বুদ্ধ। এই বৈঠক আহ্বানে আপনাকে অনুরোধে আমার প্রতিনিধিদলের যোগদানে উদ্দ্যেশ্য ছিল নিরাপত্তা পরিষদ পরিস্থিতি কবলিত হয়ে পড়েছে তা নিশ্চিত করা।

যেরূপ অন্যান্য প্রতিনিধিবর্গ ইঙ্গিত করেছে, নিরাপত্তা পরিষদ একটি সংকটকে প্রতিহত করতে, একটি শান্তিপূর্ণ সমাধানের সম্ভাবনা বিকশিত করতে উপযুক্ত ব্যবস্থা নিতে পারে কিনা দেখতে গত কয়েক মাস যাবত অনানুষ্ঠানিক পরামর্শসমূহ দিয়ে প্রচেষ্টা চালানো হয়। একইভাবে, অনেক সরকার, আমার নিজস্ব সহ, একই উদ্দ্যেশ্য সাধনের জন্য উভয় পক্ষের সঙ্গে সরাসরি যোগাযোগের দ্বারা চেষ্টা করেছে। দুর্ভাগ্যবশত, এইসকল প্রচেষ্টা সবই প্রায় ব্যর্থ হয়েছে।

আমার প্রতিনিধিদল উপলব্ধি করে নিরাপত্তা পরিষদ বিষয়টিতে যে অভিগ্রস্থ হয়েছে এবং এই নিছক সত্যের সমুখ্খীন এখন হয়েছে যা স্বয়ং কোনো সহজতর সমাধান তৈরী করে না। এটি একটি জটিল বিষয়, এবং এই যথার্থ কারণের জন্য একটি বিস্তীর্ণ সমাধান আবশ্যক। এটির জন্য সতর্কমূলক ভাবনার প্রয়োজন হবে এবং আমরা এমন কোনো অবস্থানে পদস্থ নই যেখানে বর্তমানে কিংবা অতীতের রায় দ্রুত অতিবাহিত করে দোষারোপ অংশে অংশে বন্টন করতে হয়।দলিল অনুসারে সন্তোষজনক, শান্তিপূর্ণ সমাধান খুঁজতে আমাদের অবশ্যই সব প্রচেষ্টা প্রয়োগ করতে হবে। কিন্তু সাম্প্রতিক বড়মাপের যুদ্ধবিগ্রহের প্রাদুর্ভাবের আকস্মিকতা আমাদেরকে স্তব্ধ করেছে।

আমাদের দায়িত্ববোধ থেকে আমরা পলায়ন করতে পারি না। আমাদের এখন কি করা আবশ্যক? বিশ্বশান্তি ও নিরাপত্তা রক্ষণাবেক্ষণের দায়িত্বে অভিযুক্ত সর্বোচ্চ বিশ্বসংস্থার সদস্য হিসেবে আমাদের করণীয়, শান্তি পুনোরাদ্ধারে আমাদের প্রভাব প্রয়োগ করা, লড়াই নিবৃত্ত করা, এবং পীড়ার পরিত্রাণ নিশ্চিত করা। আমার প্রতিনিধিদল এই মানদন্ডে পরিচালিত হবে।

আমি সুপারিশ করি যে যেকেনো প্রণীত প্রস্তাবনা এই প্রসঙ্গে বিবেচনায় আনা উচিত যে সেগুলো আমাদেরকে একটি সন্তোষজনক সমাধানের দিকে সাহায্য করে কি করেনা, এবং এই সূত্রে আমি ফরাসি প্রতিনিধির মতবিনিময় করতে চাই যে ঐক্যমত্যই সারাংশ। এটির মর্ম এই যে আমার প্রতিনিধিদল এখানে উপস্থাপিত সকল খসড়া সমাধানসমূহ পরীক্ষা করবে।